আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজপথে বিএনপি, মনোনয়ন যুদ্ধে আওয়ামী লীগ

টি.আই.আরিফ

যুবদল নেতা খুন। উত্তপ্ত আড়াইহাজার। আন্দোলনে রাজপথে বিএনপি। পৌর নির্বাচনে চ্যালেঞ্জের মুখে আওয়ামী লীগ। শাসক দলে বাড়ছে কোন্দল, গ্রুপিং। আগামী ৮ এপ্রিল আড়াইহাজার শহরে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে সাবেক এমপি আতাউর রহমান খাঁন আঙ্গুর। তিনি সব প্রস্তুতি শেষ করেছেন। এই অবস্থায় আওয়ামী লীগে মেয়র পদে দলীয় মনোনয়ন যুদ্ধ শুরু। ইতোমধ্যে মাঠে শাসক দলের একাধিক মেয়র প্রার্থী। সুত্রের খবর ক্ষমতাসীন দলের মনোনয়ন প্রত্যাশীরা জোড় লবিং চালাচ্ছে। এই নির্বাচনে সিদ্ধান্তহীনতায় বিএনপি। বিএনপি নির্বাচনে অংশ নেবে কিনা তা এখন পর্যন্ত পরিস্কার করেনি দলটির নেতারা।
আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে যাদের নাম শোনা যাচ্ছে তাঁরা হলেন নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান আড়াইহাজার পৌর মেয়র সুন্দর আলী, আওয়ামী লীগ নেতা মেহের আলী, জুয়েল, এমপি বাবুর আত্মীয় ইকবাল মোল্লা, গোপালদী পৌর মেয়র হালিম শিকদার—। হালিম শিকদারের বিরুদ্ধে শিশু নির্যাতনের অভিযোগ রয়েছে। নির্বাচনে তার প্রভাব পড়তে পারে। সেক্ষেত্রে হালিম শিকদারের প্রতিপক্ষ চালকের আসনে থাকবে।
আড়াইহাজার আসনের বিএনপির সাবেক এমপি আতাউর রহমান খাঁন আঙ্গুর সংবাদচর্চাকে বলেন, বিএনপি পৌর নির্বাচনে অংশ নেবে কিনা এখন পর্যন্ত আমাদের দলীয় সিদ্ধান্ত হয়নি। এই সরকারের অধীনে আমরা আর কোন নির্বাচনে যাবো না। আগামী ৮ এপ্রিল আড়াইহাজার শহরে আমরা অবস্থান কর্মসূচি পালন করবো।

তিনি আরও বলেন, আমাদের যুবদল নেতাকে খুন করা হয়েছে। আমি তার বাড়িতে গিয়েছিলাম। আমি এই হত্যার নিন্দা জানাই। এখন আমাদের আন্দোলনের সময়। পৌর নির্বাচনে আওয়ামী লীগ আওয়ামী লীগ মারামারি করবে। তারাই নির্বাচনে জিতবে। আমাদের প্রার্থী না থাকার সম্ভাবনাই বেশি।
আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশী ইকবাল মোল্লা সাংবাদিকদের জানান, আড়াইহাজার পৌরবাসী মেয়র পদে পরিবর্তন চায়। চল বদলাই, চল পাল্টাই। আমি দলীয় মনোনয়ন প্রত্যাশী। তিনি (সুন্দর আলী) একবার সুযোগ চেয়েছিলেন। এদিকে সুন্দর আলীও থেমে নেই। তিনি চেষ্টা করেছেন এলাকার উন্নয়নের। স্থানীয় এমপির সাথে তার সু-সম্পর্ক। জেলা আওয়ামী লীগের সাপোর্টও পেতে পারেন তিনি।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে আড়াইহাজার পৌরসভায় নির্বাচন এবং ২১ জুন অনুষ্ঠিত হবে গোপালদী পৌরসভা নির্বাচন। গত ৩ এপ্রিল নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন।
ইসি সচিব জানান, আড়াইহাজার পৌরসভার নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ১৬ মে, মনোনয়ন পত্র বাছাইয়ের শেষ তারিখ ১৮ মে, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৯-২১ মে, আপিল নিস্পত্তি ২২-২৪ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ মে, প্রতিক বরাদ্দ ২৬ মে।
অন্য দিকে, গোপালদী পৌরসভা নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ২৩ মে, মনোনয়ন পত্র বাছাইয়ের শেষ তারিখ ২৫ মে, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২৬-২৮ মে, আপিল নিস্পত্তি ২৯-৩১ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন, প্রতিক বরাদ্দ ২ জুন। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার পার্শ্ববর্তী জেলা নির্বাচন কর্মকর্তা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।
আড়াইহাজার, গোপালদী পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু রোববার (৯ এপ্রিল) থেকে বুধবার (১২ এপ্রিল) পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে।
মঙ্গলবার (৪ এপ্রিল) আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ